বিজেপিকে হারাতে ২৬-এর প্রচার যুদ্ধে মমতা

 


Indiapost24 Web Desk:লোকসভা নির্বাচনে ২৯ আসন জেতার পর আরো আত্মবিশ্বাসী মমতা বন্দ্যোপাধ্যায়। এবারের বিধানসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে ২৯৮ আসনে কাগজে কলমে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস, বিজেপি ও বাম-কংগ্রেস-আই এস এফের ত্রিমুখি লড়াই হবে। তবে রাজনৈতিক মহল মনে করছেন যে বাস্তবে ২৫০ টি আসনেই মুখ্য লড়াই বিজেপি ও তৃণমূলের মধ্যে। মাত্র ৫৪টি আসনেই লড়াই তৃণমূল কংগ্রেসের ও বাম-কংগ্রেস, আই এস এফের মধ্যে। বাম-কংগ্রেস জোটের ভবিষ্যৎ নিয়েও চিন্তায় রয়েছেন সি পি এম রাজ্য নেতৃত্ব।

এবারের ২১শে জুলাই কলকাতায় তৃণমূলের শহিদ স্মরণ দিবসে ২৬-এর বিধানসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে আর এস এস- বিজেপির হিন্দু সাম্প্রদায়িক ও ধর্মীয় বিভাজনের রাজনীতির বিরুদ্ধে মমতা বন্দ্যোপাধ্যায় দলের রোড ম্যাপ জানিয়ে দেবেন। লোকসভায় গো হারা হারার পরও পশ্চিমবঙ্গ নিয়ে কেন্দ্রে্র শাসক দল বিজেপি এবার যথেষ্ট সিরিয়াস। দলের অভ্যন্তরীণ পরিস্থিতি নিয়ে কেন্দ্রীয় নেতৃত্বের পাশে এক পেশাদারি সংস্থা দিয়ে পর্যালোচনা করানো হয়েছে। পশ্চিমবঙ্গে প্রচারে সামনে যাই আসুক পরফিস্থিতি যে কঠিন তেমনই বার্তা গেছে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের কাছে। লোকসভা নির্বাচনের আগে অমিত শাহ প্রথমে বঙ্গে ৩৫ আসনে বিজেপির জয়ের টার্গেট বেঁধে দিলেও, পরে তাঁর থেকে সরে এসে এখন ২৫ আসনে জয়ের লক্ষ্য মাত্রা করেছেন। যা বিজেপি করতে পারেনি। ১২ আসনেই তাদের থামতে হয়েছে।

লোকসভা নির্বাচনে বিজেপির এই রাজ্যে প্রবল হারের পর তাঁর পক্ষে বর্তমান পরিস্থিতিতে যে অত্যন্ত কঠিন তা মানছেন রাজনৈতিক মহল। বঙ্গ বিজেপির অন্দরের 

খবর ছিল যে, ২১০১৯-এ জয়ী হওয়া ১৮ আসনই ধরে রাখা কঠিন। বাস্তবে তা হয়েছে। হুগলি, বাঁকুড়া, ব্যারাকপুর, দুর্গাপুর-বর্দ্ধমানের মলত আসন জয় এবার যথেষ্ট কঠিন ছিল। দলএর নির্বাচিত সাংসদের জনসংযোগে অভাব এর প্রধান কারণ। এর  ওপর রয়েছে দলের অভ্যন্তরে আদি-নব্য লড়াই, আর এস এসের উষ্মাও অমিত শাহের আশায় জল ঢেলে দিতে পারে বলে আশঙ্কা। নির্বাচনের পর তাই পর্যবেক্ষণ চলছে দলের অন্দরে।

বঙ্গে ইন্ডিয়া জোট না হলেও, মমতার তৃণমূল কংগ্রেস এখানে তীব্র বিজেপি বিরোধী লড়াই দাগ কাটছে। ৩০ শতাংশ মুসলিম সংখ্যালঘুদের মধ্যে মহিলাদের সমর্থন আদায় করে বিজেপিকে হারানোর কৌশলে সাফল্য পেয়েছে তৃণমূল।

মহিলা-মুসলিম-দলিত-ওবিসির সমর্থন সংহত করতে চাইছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ২১শে জুলাই তাঁর রাজনৈতিক বার্তায় মূল লক্ষ্য হবে বিজেপি-আর এস এস রাজনীতিকে পরাস্ত করা। ২৬শে চতুর্থবার ক্ষমতায় ফেরার লক্ষ্যে রাজনৈতিক পরিকল্পনা নিতে চাইছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a Comment