কোন প্রকল্পে ২০০০ টাকা দিচ্ছে রাজ্য সরকার?

 


Indiapost24 Web Desk:১০০০ বা ১২০০ নয়, এই প্রকল্পের আওতায় প্রতি মাসে ২০০০ করে টাকা দেওয়া হয়ে থাকে। নয়া প্রকল্প চালু করতে চলেছে মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। এই প্রকল্পে অর্থাৎ এক বছরে ২৪ হাজার টাকা পর্যন্ত আর্থিক অনুদান পাওয়া যেতে পারে।

২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে দিয়েছিলেন প্রতিশ্রুতি। সেই মতো নিজ রাজ্যের মহিলাদেরকে আর্থিকভাবে স্বনির্ভর করে তোলার লক্ষ্যে সূচনা হয়েছিল ‘লক্ষ্মীর ভাণ্ডার’ এর। এই প্রকল্পের মাধ্যমে মহিলাদের আর্থিক সাহায্য প্রদান করা হয়ে থাকে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের চালু করা একাধিক জনহিতকর প্রকল্পের মাঝে নিঃসন্দেহে সব থেকে জনপ্ৰিয় লক্ষীর ভাণ্ডার। বর্তমানে এই প্রকল্পের আওতায় মাসে ১০০০ টাকা করে পাচ্ছেন সাধারণ কাস্টের মহিলারা।

তফসিলি জাতি এবং উপজাতি ভুক্ত মহিলাদের হাতে তুলে দেওয়া হচ্ছে ১২০০ টাকা। তবে বর্তমানে এই প্রকল্পের পাশাপাশি অন্য একটি প্রকল্পও বিশেষ জনপ্রিয় হয়ে উঠেছে। সম্প্রতি এই প্রকল্পের আবেদনও করা শুরু হয়েছে।

১০০০ বা ১২০০ নয়, এই প্রকল্পের আওতায় প্রতি মাসে ২০০০ করে টাকা দেওয়া হয়ে থাকে। অর্থাৎ এক বছরে ২৪ হাজার টাকা পর্যন্ত আর্থিক অনুদান পাওয়া যেতে পারে। আসলে এটি হল ঐকশ্রী স্কলারশিপ।

এই প্রকল্পের মাধ্যমে যোগ্য পড়ুয়াদের আর্থিক সাহায্য প্রদান করা হয়ে থাকে। স্নাতকোত্তর স্তরে দুই বছরের জন্য ৪৮ হাজার টাকা করে দেওয়া হয়।

এমবিবিএস সহ বিভিন্ন ধরনের পেশাদারী পড়াশোনা যারা করেন তারাও বিষয়ের ভিত্তিতে পাঁচ বছরের জন্য প্রতিবছর ২৪ হাজার টাকা করে পর্যন্ত পান।

কোনো পড়ুয়া বি এড করলে, ১৮ হাজার টাকা করে দুই বছর পাবেন। রাজ্য সরকারের এই অভিনব প্রকল্পের মাধ্যমে প্রাক মাধ্যমিক, উচ্চ শিক্ষা ও পেশাদারী শিক্ষার জন্য পড়ুয়াদের আর্থিকভাবে সাহায্য করা হয়ে থাকে।

তবে এই প্রকল্পে কেবলমাত্র মুসলিম, খ্রিস্টান, বৌদ্ধ, জৈন, পার্সি, শিখ সম্প্রদায়ভুক্ত পড়ুয়ারাই আবেদন করতে পারবেন।

Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a Comment