কট্টর হিন্দুত্ববাদের ঝান্ডা ধারীদের সাম্প্রদায়িক মেরুকরণের রাজনীতি

 


এনএনএস:পূর্ব ও উত্তর পূর্ব ভারতে জন বিন্যাসের সামাজিক,ধর্মীয় পরিবর্তন ও দ্রুত মুসলিম জনসংখ্যা বৃদ্ধির ইস্যুকে হাতিয়ার করতে মরিয়া বিশ্ব হিন্দু পরিষদ। অসম তথা উত্তর পূর্বে বিজেপির হিন্দুত্ববাদী মুখ হয়ে উঠেছেন হিমন্ত বিশ্ব শর্মা। কট্টর হিন্দুত্ববাদের ঝান্ডাধারী  হিমন্ত নতুন করে পূর্ব ও উত্তর পূর্ব ভারতে জন বিন্যাসের সামাজিক, ধর্মীয় পরিবর্তন ও দ্রুত মুসলিম জনসংখ্যা বৃদ্ধির ইস্যুকে হাতিয়ার করতে চাইছেন।

ঝাড়খন্ডে কট্টর হিন্দুত্ববাদের ঝান্ডাধারী শিবরাজ সিং চৌহান-হিমন্ত বিজেপির কেন্দ্রীয় দলীয় পর্যবেক্ষক। ঝাড়খন্ডে  বাংলাদেশী  অনুপ্রবেশ,উপজাতি এলাকায় ধর্মীয় ও সামজিক জনবন্যাসের দ্রুত পরিবর্তন কে ইস্যু করে গোড্ডার বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে বিস্ফোরক অভিযোগ তুলেছেন সাংসদের ভিতরে। যদিও ইন্ডিয়া জট শরিকেরা এর পিছনে চার রাজ্যের নির্বাচনে ধর্মীয় ও সাম্প্রদায়িক মেরুকরণের রাজনীতির চেষ্টা বলে পালটা আক্রমণ শানিয়েছেন।

সাম্প্রতিক লোকসভা নির্বাচনে ঝাড়খন্ডে উপজাতি সংরক্ষিত ৪ আসনেই বিজেপি হেরেছে। এই  এলাকায় যে এম এম কংগ্রেস জোটের জয়জয়াকার হয়েছে। তবে অ উপজাতি ৫ টি আসনেই বিজয়ী হয়েছে বিজেপি আজসুর জোট। তাই ঝাড়খন্ড বিধানসভা নির্বাচনের প্রাক্কালে ঝাড়খন্ড উপজাতি প্রধান এলাকায় বাংলাদেশী অনুপ্রবেশ,উপজাতি এলাকায় ধর্মীয় ও সামজিক জনবন্যাসের দ্রুত পরিবর্তন কে সামনে আঞ্ছে গেরুয়া শিবির।

অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার অনুযোগ যে, বে আইনি অনুপ্রবেশ, ধর্মান্তকরণ ও পরিবার পরিকল্পনা কে বুড়ো আঙ্গুল দেখিয়ে অসমে দ্রুত মুসলিম জনসংখ্যা বেড়ে এখন প্রায় ৪০%  এসেছে। ২০১১ র আদম সুমারিতে অসমে মুসলিম জনসংখ্যা ছিল ৩৬% এখন তা বেড়ে ৪০% উপরে। যা অসমে ধর্মীয় ও সামাজিক অস্থিরতার সৃষ্টি করেছে। শুধু জাতীয় নিরাপত্তাই নয়, অসমে অস্তিত্বের সংকটে হিন্দুরা। হিমন্তের টোটকা অসমে বৃহত্তর হিন্দু ঐক্য জরুরি। হিমন্ত পশ্চিমবঙ্গের পরিস্থিতি নিয়েও বিচলিত। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার জনসংখ্যা চিত্রের পরিবর্তনে নীরব দর্শক। পশ্চিমবঙ্গে বে-আইনি অনুপ্রবেশ,গ্রামীণ এলাকায় ধর্মান্তকরণ জনবন্যাসের দ্রুত পরিবর্তন ঘটতে চলেছে।

এদিকে পশ্চিমবঙ্গের রাজনৈতিক পরিস্থিতির সুবাদে বিজেপি আরএসএস আরও হার্ড লাইন হিন্দুত্বের রাজনীতির সূচনা করতে পারে বলে আশঙ্কা রাজনৈতিক মহলের। পৃথক উত্তরবঙ্গ গঠন নিয়ে বিজেপি উস্কানি দিছে বলে বাম কংগ্রেস এবং অবশ্যই তৃণমূলের অভিযোগ।

Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a Comment