পুরীর জগন্নাথ মন্দিরের রত্নভাণ্ডারে গোপন সুড়ঙ্গ?

 


Indiapost24 Web Desk:দ্বিতীয় বার খোলা হয়েছে পুরীর জগন্নাথ মন্দিরের রত্ন ভাণ্ডার। সেখানে থেকে দ্রুত সরিয়ে নেওয়া হবে জগন্নাথদেব, সুভদ্রা আর বলভদ্রর অলঙ্কার ও মূল্যবান সামগ্রী।

বহুদিনের প্রচিত কাহিনি হল পুরীর জগন্নাথ মন্দিরের রত্নভাণ্ডারের ভিতরের কক্ষে রয়েছে একটি গোপন সুড়ঙ্গ। সেই সুড়ঙ্গের ভিতরে গুপ্তধন রয়েছে বলে অনেকে মনে করেন। অনেকের ধারনা সেই সুড়ঙ্গ গিয়ে মিশেছে সাগরে।

সেই সত্য জানতে আগ্রহী এ এস আই বা আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া। সেই  কারণে রত্নভাণ্ডারের লেজার স্ক্যান করা হবে বলেও জানিয়েছে।

অভ্যন্তরীণ রত্ন ভান্ডারে কোনও গোপন সুড়ঙ্গ আছে কিনা তা পরিষ্কার করার জন্য এএসআই লেজার স্ক্যান করার জন্য একটি অত্যন্ত অত্যাধুনিক যন্ত্র ব্যবহার করবে।

তিনি আরও বলেছেন মন্দির প্রশাসন পুঙ্খানুপুঙ্খ পরীক্ষা-নিরীক্ষার পরে মেরামতের জন্য রত্ন ভান্ডারের বাইরের এবং ভিতরের চেম্বারটি এএসআই-এর কাছে হস্তান্তর করবে।

দ্বিতীয়বারের জন্য পুরীর মন্দিরের রত্ন ভাণ্ডার খোলা হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত কোনও সুড়ঙ্গ নজরে পড়েনি ১১ সদস্যের প্রতিনিধি দলের। কিন্তু কোনও গোপন সুড়ঙ্গ রয়েছে কিনা তাও খতিয়ে দেখা হবে। কারণ মন্দির নিয়ে যে প্রচলিত কাহিনি রয়েছে সেখানে রত্নভাণ্ডারের গোপন সুড়ঙ্গের কথা রয়েছে।

অস্থায়ী স্ট্রংরুমে মূল্যবান জিনিসগুলি সরানোর জন্য বৃহস্পতিবার কোষাগারের ভিতরের চেম্বারটি খোলা হয়েছিল, দেব অভ্যন্তরীণ চেম্বারটি পরিদর্শন করার জন্য ১১-সদস্যের একটি কমিটি অপারেশনের তদারকি করেছিলেন।

Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a Comment