বুদ্ধদেব ভট্টাচার্যের মরদেহর শেষ শ্রদ্ধায়

 



Indiapost24 Web Desk:আজই প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের দেহ দান করা হবে নীলরতন সরকার মেডিক্যাল কলেজ হাসপাতালে। গতকাল রাতে পিস ওয়ার্ল্ডে মৃতদেহ সংরক্ষণ করা হয়েছিল। আজ রাজ্য় বিধানসভায় শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠান হয়। সেখান থেকে দেহ নিয়ে আসা হয় আলিমুদ্দিন স্ট্রিটে সিপিএমের সদর কার্যালয়ে। দলের সদর কার্যালয়ে প্রয়াত বুদ্ধবাবুকে শেষ শ্রদ্ধা দলের নেতা-কর্মী-সমর্থক থেকে শুরু করে অন্যদের। পরে সিপিএমের যুব সংগঠনের সদর দফতর দীনেশ মজুমদার ভবন হয়ে শেষ যাত্রায় রওনা প্রাক্তন মুখ্যমন্ত্রীর।

দীনেশ মজুমদার ভবন থেকে মিছিল করে বুদ্ধবাবুর মরদেহ নিয়ে যাওয়া হবে নীলরতন সরকার মেডিক্যাল কলেজ হাসপাতালে। সেখানে তাঁর মরদেহ দান করা হবে। চিকিৎসা বিজ্ঞানে গবেষণার স্বার্থে রাজ্যের তিনবারের মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের মরদেহ কাজে লাগানো হবে।

আলিমুদ্দিন স্ট্রিটে বুদ্ধদেব ভট্টাচার্যকে শেষ শ্রদ্ধা জানালেন রাজ্যের মন্ত্রী বাবুল সুপ্রিয়। এদিন তিনি বলেন, “কোনও রাজনৈতিক মতাদর্শের বিষয় নয়। ব্যক্তিগত ভাবে অনেক বার কথা হয়েছে। এক জন ভাল মানুষকে হারালাম আমরা।”

দক্ষিণ কলকাতার পাম অ্যাভিনিউয়ের নাম হবে বুদ্ধদেব ভট্টাচার্য সরণি। প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রীকে শ্রদ্ধা জানাতে কলকাতা পুরসভার সিদ্ধান্ত।

“ভীষণ কাজ করতো। ৬০ বছরের বেশি সময় ধরে বুদ্ধদেব ভট্টাচার্যের সঙ্গে সম্পর্ক। আমি ইচ্ছা করলেই ওঁকে নাম ধরে ডাকতে পারতাম। কিন্তু কেন ডাকতাম না জানি না। আমরা প্রায় সমবয়সী। ছাত্র আন্দোলন থেকেই ওর সঙ্গে পরিচয়। দীর্ঘদিন একসঙ্গে আলোচনা কত রকমের হাসি, ঠাট্টা, রাগ, অভিমান। বুদ্ধদাকে ধীরে ধীরে পার্টি নেতৃত্বে উঠে আসতে দেখেছি। তবে সম্পর্কটা রয়ে গিয়েছিল একই রকমের।” বললেন প্রয়াত আর এক সিপিএম নেতা সুভাষ চক্রবর্তীর স্ত্রী রমলা চক্রবর্তী।

“এমন একজন মানুষ খুঁজে পাওয়া মুশকিল যিনি সামনে দাঁড়িয়ে বলবেন এই মানুষটা এই- এই অপরাধে অপরাধী। বুদ্ধদেব ভট্টাচার্যের গায়ে কালি লেপনের হিম্মত কারও নেই।” বললেন সিপিএম নেতা তন্ময় ভট্টাচার্য।y

বুদ্ধদেব ভট্টাচার্যকে শেষ শ্রদ্ধা জানাতে আলিমুদ্দিন স্ট্রিটে সিপিএম রাজ্য দফতরের বাইরে বিশাল ভিড়। বহু সাধারণ মানুষ প্রাক্তন মুখ্যমন্ত্রীকে শেষবাবের মতো শ্রদ্ধা জানাতে হাজির হয়েছেন। সারিবদ্ধভাবে দাঁড়িয়ে কাতারে কাতারে মানুষ।

বঙ্গ সিপিএমের সদর কার্যালয়ে পৌঁছোল বুদ্ধদেব ভট্টাচার্যের মরদেহ। এখানেই এবার ঘণ্টা তিনেক শায়িত থাকবে বুদ্ধবাবুর মরদেহ। শেষ শ্রদ্ধা জানাবেন বিমান বসু, সূর্যকান্ত মিশ্র, মহম্মদ সেলিম, সুজন চক্রবর্তী, প্রকাশ কারাত, বৃন্দা কারাত-সহ সিপিএমের শীর্ষ নেতৃত্ব।

“আমাদের প্রজন্মের স্বপ্ন দিশারী ছিলেন বুদ্ধদেব ভট্টাচার্য। আমাদের প্রজন্ম তাকে আঁকড়ে ধরে বাঁচতে চেয়েছিলাম। তাঁর চলে যাওয়াটা আমাদের প্রজন্মের কাছে একটা বড় ধাক্কা। তিনি হয়তো আমাদের পরিবারের লোক ছিলেন না। কিন্তু আমাদের পরিবার, আমাদের স্কুল-কলেজ আমাদের খেলার মাঠের বাইরে গিয়েও বৃহত্তর সমাজ তাঁকেই অভিভাবক হিসেবে চিনেছিল।” বললেন তরুণ বাম নেতা সৃজন ভট্টাচার্য।

বিধানসভা ভবন থেকে বেরনোর পর বুদ্ধদেব ভট্টাচার্যের মৃতদেহবহনকারী গাড়ি থামে গেটের বাইরে। সেখানেও অপেক্ষারত বহু সাধারণ মানুষ থেকে শুরু করে আইনজীবীরা বুদ্ধবাবুকে শেষ শ্রদ্ধা জানান।

প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে শেষ শ্রদ্ধা জানানোর পর্ব চলছে রাজ্য় বিধানসভায়। এই মুহূর্তে বিধানসভার বাইরে ভিড় চোখে পড়েছে বহু সাধারণ মানুষের।

সেই ভিড়ে যেমন রয়েছেন বহু অফিসকর্মী তেমনই রয়েছেন হাইকোর্টের আইনজীবীরাও। রয়েছেন অনেক সাধারণ মানুষজনও।

বিধানসভায় প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে শেষ শ্রদ্ধা জানালেন কলকাতার পুলিশ কমিশনার। পুলিশের একাধিক আধিকারিক এদিন রাজ্য বিধাসভায় গিয়ে বুদ্ধবাবুকে শেষ শ্রদ্ধা জানিয়েছেন।

Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a Comment