নিট বাতিল নয়,রায় সুপ্রিম কোর্টের

 



indiapost24 Web Desk:নিট প্রশ্ন ফাঁস নিয়ে সুপ্রিম কোর্ট আজ  নিট ইউজি  মামলার রায় দিয়েছে। আদালত বলেছে যে নিট ইউজি  ২০২৪ প্রশ্ন   ফাঁস কোন পদ্ধতিগত ব্যর্থতা নয়। আদালত বলেছে, প্রশ্ন ফাঁসের ঘটনা বড় পরিসরে হয়নি। ফাঁসের বিষয়টি শুধু পাটনা ও হাজারীবাগেই সীমাবদ্ধ ছিল। এর আগে সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল, আর পরীক্ষা নেওয়া হবে না।

সুপ্রিম কোর্ট আজ নিট ইউজি  মামলার বিস্তারিত রায় দিয়েছে। আদালত বলেছে, সব যুক্তি-তর্ক শুনানির পর এই সিদ্ধান্তে এসেছে যে, প্রশ্ন ফাঁসের ঘটনা কোনো পদ্ধতিগত ব্যর্থতা নয়। আদালত বলেছে, পেপার ফাঁসের ঘটনা বড় পরিসরে হয়নি।

প্রশ্ন ফাঁসের বিষয়টি শুধু পাটনা ও হাজারীবাগেই সীমাবদ্ধ ছিল। এর আগে সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল, আর পরীক্ষা নেওয়া হবে না। আদালত বলেছিল যে পরীক্ষার পবিত্রতা লঙ্ঘন হয়েছে এমন যথেষ্ট প্রমাণ নেই। উল্লেখ্য নিট ইউজি  পরীক্ষা ৫ মে অনুষ্ঠিত হয়েছিল। এরপর ৮ জুন এর ফল প্রকাশ করা হয়। ফল প্রকাশের পর বহু শিক্ষার্থী পরীক্ষায় অনিয়মের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন।

নিট পেপার ফাঁস মামলায় চূড়ান্ত রায় দিল সুপ্রিম কোর্ট। নিট পরীক্ষা পুনরায় আয়োজনের দাবি খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। এনটিএ-র ভুমিকা নিয়েও এদিন সমালোচনা করেছে শীর্ষ আদালত। এনটিএকে এদিন একাধিক নির্দেশিকাও দিয়েছে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত এনটিএকে বলেছে যে আসন্ন পরীক্ষাগুলিতে আরও বিশেষ মনোযোগ দেওয়া দরকার।

সুপ্রিম কোর্ট এনটিএ-কে বেশ কয়েকটি নির্দেশিকা দিয়েছে যাতে বলা হয়েছিল যে পরীক্ষায় অংশগ্রহণকারী প্রার্থীদের পরিচয় নিশ্চিত করার জন্য এনটিএকে ব্যবস্থা নিতে হবে। এছাড়া পরীক্ষার প্রশ্নপত্র যাতে ফাঁস না হয় সেজন্য প্রশ্নপত্র সংরক্ষণের জন্য সপ  প্রস্তুত করতে হবে। আদালত বলেছে যে এন টি এ ভবিষ্যতে এই ধরনের অবহেলা যাতে না ঘটে সেদিকে খেয়াল রাখতে হবে। তাকে এড়িয়ে চলতে হবে। তবে আদালত এও বলেছে যে, আমাদের উপসংহার হচ্ছে প্রশ্ন ফাঁস পদ্ধতিগত নয়। প্রশ্ন ফাঁস বড় আকারে ঘটেনি, তাই আমরা নিট এর পুনঃপরীক্ষার দাবি প্রত্যাখ্যান করছি। আদালত তার সিদ্ধান্তে আরও বলেছে যে যদি কারও অভিযোগ এই সিদ্ধান্তে নিষ্পত্তি না হয় তবে তিনি হাইকোর্টে আবেদন করতে পারেন।

Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a Comment