ওয়ানাড ভূমিধসে দুর্গতদের করুণ আর্তি

 


Indiapost24 Web Desk:‘আমাদের বাঁচান!’, আর্তি শুনেই কাছে এগিয়ে এলেন রাহুল গান্ধী। প্রথমবার সাংসদের সামনে দাঁড়িয়ে ঘাবড়ে গিয়েছিলেন। কিন্তু পরে নিজেকে সামলে নেন উন্নিকৃষ্ণণ। ওয়ানাডে ভূমিধস দুর্গতরা জানালেন রাহুল গান্ধীর সঙ্গে তাঁদের সাক্ষাতের নির্যাস।

কংগ্রেস নেতা মেপ্পাদি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে ত্রাণ শিবির পরিদর্শন করছিলেন যেখানে ওয়ানাডের ভূমিধস কবলিত এলাকা থেকে উদ্ধার করা ৮০০ জনেরও বেশি লোককে গত দুই দিন ধরে থাকার ব্যবস্থা করা হয়েছে।

রাহুলের সঙ্গে তাঁর বোন প্রিয়াঙ্কা গান্ধী বঢরা ছিলেন, যিনি আসন্ন উপনির্বাচনে ওয়ানাড থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে প্রস্তুত। গান্ধী সম্প্রতি অনুষ্ঠিত লোকসভা নির্বাচনে রায়বেরেলি এবং ওয়ানাড উভয় আসন থেকেই জয়ী হওয়ার পরে ওয়ানাড আসনটি ছেড়ে দেন।

“পুলিশ আমাকে রাহুল গান্ধীর দিকে যেতে দিচ্ছিল না। কিন্তু আমি যখন হিন্দিতে কথা বলেছি, তখন কাজ হয়েছে। তিনি থামলেন এবং আমার দিকে এলেন,” বলেছেন উন্নিকৃষ্ণণ, যিনি চুরালমালার বাসিন্দা, ভূমিধসের জেরে ক্ষতিগ্রস্ত দুটি এলাকার মধ্যে একটি।

“এখানে অন্য অনেকেই হিন্দি জানে না। আমি সৌদি আরব এবং বেঙ্গালুরুতে একজন নির্মাণ শ্রমিক হিসেবে কাজ করেছি এবং ভাষা ভাল জানি,” তিনি বলেন।

“আমি তাঁকে (রাহুল গান্ধী) বলেছিলাম আমাদের ওয়ানাডের একটি নিরাপদ জায়গায় স্থানান্তরিত করা দরকার। আমি শুধু আমার জন্য নয়, মুন্ডক্কাই এবং চুরালমালার সমস্ত গ্রামবাসীর জন্য কথা বলছিলাম। আমার বাড়ির কাছাকাছি বসবাসকারী প্রায় ৮৫ জন মারা গেছে। অনেকে নিখোঁজ। আমি তাঁকে বলেছিলাম যে আমরা সেই জায়গায় ফিরতে চাই না, “উন্নিকৃষ্ণণ বলেছেন।

“তিনি ধৈর্য ধরে আমার কথা শুনে বললেন ‘যথাসম্ভব করব’। তিনি আমাকে আলিঙ্গন করলেন এবং প্রিয়াঙ্কাও আমাকে শুভেচ্ছা জানালেন। এটি টিভিতে দেখানো হয়েছিল এবং আমি অন্যান্য জায়গা থেকে অনেক বন্ধু এবং আত্মীয়দের কাছ থেকে ফোন পেয়েছি যে তাঁরা আমাকে রাহুল গান্ধীর সঙ্গে কথা বলতে দেখেছে।”

পরে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় রাহুল বলেন, “আমরা পরিস্থিতি দেখতে এখানে এসেছি। বাসিন্দারা তাঁদের পরিবারের সদস্য এবং ঘরবাড়ি হারিয়েছে তা দেখতে বেশ বেদনাদায়ক অভিজ্ঞতা। এই পরিস্থিতিতে তাঁদের সঙ্গে কথা বলা খুব কঠিন কারণ আপনি তাঁদের কী বলতে হবে তা সত্যিই জানেন না। আমরা চেষ্টা করব এবং নিশ্চিত করতে সাহায্য করব যে জীবিতরা যা সাহায্য দরকার তা যেন পান।”

Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a Comment