নীতিশ নিয়ে নানা জল্পনা, চিন্তায় বিজেপি?

 



Indiapost24 Web Desk:মোদী-শাহরা আবার বিহারের মুখ্যমন্ত্রী  তথা সংযুক্ত জনতা দলের সুপ্রিমো নীতিশ কুমারকে নিয়ে বেজায় চিন্তায়। গেরুয়া শিবিরের শীর্ষ নেতাদের নজরে নীতিশ। হঠাৎ নীতিশ কুমার রাষ্ট্রীয় জনতা দলের সঙ্গে সম্পর্ক উন্নত করার চেষ্টা শুরু করার গোপন খবরে বিহার বিজেপি নেতারা ক্ষুব্ধ। অশ্বিনী চৌবে, গিরিরাজ সিং-এর মত কট্টর হিন্দুত্ববাদীরা নীতিশের সম্ভাব্য বিরোধী শিবিরে চলে যাওয়ার ব্যাপারে আগাম দলের কেন্দ্রীয় নেতাদের সতর্ক করেছেন। নীতিশ কুমার আগামী বিধানসভা নির্বাচনের আগে বিজেপির সঙ্গে জোট ভেঙ্গে কংগ্রেস, রাষ্ট্রীয় জনতা দলকে নিয়ে নতুন করে বিজেপি বিরোধী মোর্চা গড়ার রাস্তায় পা বাড়াতে পারেন বলেও আশঙ্কা ছড়িয়েছে বিজেপির অন্দর মহলে। যদিও নীতিশ কুমারের ঘনিষ্ঠ শিবির তা নাকচ করেছেন।

নীতিশ কুমারের মতিগতি বুঝতে ও তাকে ঐক্যের বার্তা দিতে স্বয়ং অমিত শাহ তাঁর বিশ্বস্ত ধর্মেন্দ্র প্রধান একান্তে নীতিশ কুমারের সঙ্গে আলোচনা বিতর্ক ও বিরোধের জায়গায় সিমেন্টের প্রলেপ দেওয়ার চেষ্টা করলেও শেষ পর্যন্ত নীতিশ কুমার মোদী- অমিত শাহদের রাজনৈতিক ব্ল্যাকমেইল করা থেকে সরবেন কিনা তা নিয়ে নিশ্চিত নন রাজনৈতিক মহল।

জানা গেছে যে, লালুপ্রসাদ যাদবের নির্দেশেই তেজস্বীপ্রসাদ যাদব তথা সলের নেতারা নীতিশ কুমারের সঙ্গে গোপনে নতুন করে বোঝাপড়া করা ও সম্ভাব্য বিজেপি বিরোধী রাজনৈতিক ঐক্যের ব্যাপারে আলোচনা শুরু করে দিয়েছেন। এন ডি এ ত্যাগের মানসিকতা তৈরি হচ্ছে নীতিশের মধ্যে। 

২০২৬-এ বিহারে বিধানসভা নির্বাচনের আগে জোট ভেঙ্গে নীতিশ কুমারের সংযুক্ত জনতা দল যদি কংগ্রেস, রাষ্ট্রীয় জনতা দল ও লিবারেশনের সঙ্গে হাত মেলায় তাহলে মুসলিম-দলিত-ওবিসি সমীকরণে বিহাতে বেজায় বিপাকে পড়তে পারে গেরুয়া শিবির এমনটাই মনে করছেন রাজনৈতিক মহল। নীতিশের জোট ত্যাগ ও কংগ্রেস-রাষ্ট্রীয় জনতা দলের সঙ্গে হাত মেলানোর সম্ভাবনা যে গোপনে প্রবল হচ্ছে তা মানছেন গেরুয়া শিবিরের অন্দর মহলও। ইতিমধ্যে নানা ইস্যুতে তৃতীয় মোদী সরকারের সঙ্গে সংযুক্ত জনতা দলের মতভেদের খবর আসছে।

Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a Comment