বাংলাদেশ নিয়ে সামাজিক মাধ্যমে বিপজ্জনক প্রচার

 


Indiapost24 Web Desk:বাংলাদেশে জামাত বি এন পির আন্দোলনে একদিকে শেখ হাসিনা সরকারের পতন, অন্যদিকে সেনা শাসনের ঘটনায় সামাজিক মাধ্যমে ব্যাপক উত্তেজনাকর প্রচার শুরু হয়েছে। বাংলাদেশের ঘটনাবলির পরিপ্রেক্ষিতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গের জনতার উদ্দ্যেশ্যে শান্ত সংযত থাকার পাশে প্ররোচনামুলক প্রচার নিয়ে সতর্ক থাকার আবেদন জানিয়েছেন।

বাংলাদেশের ঘটনাবলির পরিপ্রেক্ষিতে সামাজিক মাধ্যমে কট্টর হিন্দুত্ববাদীরা যে ভাবে এক ধর্মীয় বিভাজন ও সাম্প্রদায়িক রূপ দেওয়ার চেষ্টা করছেন তাতে ক্ষুব্ধ পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল কংগ্রেস। শুধু তৃণমূল কংগ্রেস নয়, কংগ্রেস ও বাম- অতি বাম দলগুলি বাংলাদেশের ঘটনাবলির পরিপ্রেক্ষিতে রাজ্যে সাম্প্রদায়িক প্রচার ও সামাজিক মাধ্যমে নানা উত্তেজনাকর পোস্ট ঘিরে উদ্বিগ্ন। বাংলাদেশের ঘটনাবলি যে পশ্চিমবঙ্গ, অসম, ত্রিপুরার মত রাজ্যে যে সূদুর প্রসারী প্রভাব ফেলবে তা নিয়ে  একমত রাজনৈতিক মহল।

পশ্চিমবঙ্গের উদারবাদী বাঙ্গালী মুসলিম সমাজ ও উদারবাদী বাঙ্গালী হিন্দু সমাজও বাংলাদেশে বর্তমান অবস্থায় যথেষ্ট উদ্বিগ্ন।  পশ্চিমবঙ্গে যে পাকিস্তানপন্থী জামাতপন্থী মৌলবাদী রাজনীতির প্রভাব রয়েছে তা অস্বীকার করার কোন অবকাশ নেই। রাজ্যের শাসক দলেই হাসান ইমরানের মত জামাতপন্থী মানুষ জন রয়েছেন। তাই পশ্চিমবঙ্গে ক্রমন্বয়ে ধর্মীয় বিভাজন ও সাম্প্রদায়িক মেরুকরণের মত স্পর্শ কাতর বিষয় পশ্চিমবঙ্গের  মত রাজ্যে বাংলাদেশের বর্তমান পরিস্থিতি ব্যপক প্রভাব ফেলবে তা বলাই বাহুল্য।

ইতিমধ্যে সাম্প্রদায়িক প্রচার ও সামাজিক মাধ্যমে নানা উত্তেজনাকর পোস্ট যা মৌলবাদী চিন্তাধারা কে সমর্থন করে তাঁদের ঘিরে যে, ভাবে কমেন্ট দেওয়া শুরু  হয়েছে তাতে বাংলাদেশের টালমাটাল পরিস্থিতির প্রভাব যে পশ্চিমবঙ্গের রাজনৈতিক অবস্থা কে প্রভাবিত করবে তা মানছেন রাজ্যের বুধিজীবি সমাজের বড় অংশ।  বাংলাদেশের ঘটনাবলির পরিপ্রেক্ষিতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গের জনতার উদ্দ্যেশ্যে শান্ত সংযত থাকার পাশে প্ররোচনামুলক প্রচার নিয়ে সতর্ক থাকার  যে আবেদন জানিয়েছেন তা সঠিক ও সময়োচিত তা বলাই বাহুল্য।

Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a Comment