উপজাতি সমর্থনের লক্ষ্যেই বিজেপিতে চম্পাই সোরেন?

 



Indiapost24 Web Desk:শিবু সোরেনের সঙ্গে ঝাড়খন্ড মুক্তি মোর্চার অন্যতম প্রবীণ প্রতিষ্ঠাতা সদস্য হলেন সাঁওতাল পরগণার উপজাতি নেতা সম্পাই সোরেন। তিনি ঝাড়খন্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী, দীর্ঘদিনের মন্ত্রী ও দলের শীর্ষ হিন্দু উপজাতি নেতা। সাম্প্রতিক সময়ে জে এম এম চম্পাই সোরেনকে ছেঁটে ফেলতে চাইছে। জেল থেকে হিরে হেমন্ত সোরেন চম্পাই সোরেনের সঙ্গে খারাপ ব্যবহার শুরু করেন। এর ফলেই এই প্রবীণ উপজাতি নেতা জে এম এম ছেড়ে ঠিক বিধানসভা নির্বাচনের মুখে দল ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছেন।

চম্পাই সোরেনের দলত্যাগে সাঁওতাল পরগণার উপজাতি ভোট ব্যাংকে বিজেপির লাভ হবে এই মূল্যায়ণ করা হচ্ছে। কিন্তু বিজেপির দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী ও উপজাতি নেতা বাবুলাল মারান্ডি, অর্জূন মুন্ডারা চম্পাই সোরেনকে দলে নেওয়ায় সিদ্ধান্তকে ভাল ভাবে মেনে নিতে চাইছেন না। ঝাড়খন্ড বিজেপির রাজ্য সভাপতি বাবুলাল মারান্ডি অবশ্য এই জল্পনায় জল ঢেলেছেন। তিনি বলেছেন যে, চম্পাই সোরেন বিজেপিতে আসায় দল ও সংগঠন শক্তিশালী হবে। বিধানসভা নির্বাচনে বিজেপির জয় অনিবার্য হয়ে উঠবে। উপজাতি এলাকায় এবার বিজেপি ভাল ফল করবে।

বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব লোকসভা নির্বাচনে ঝাড়খন্ডে উপজাতি সমর্থন হারানোইয় ৫টি আসনে হেরেছে। দলের প্রাক্তন মুখ্যমন্ত্রী, প্রাক্তন কৃষিমন্ত্রী অর্জূন মুন্ডারও হার হয়েছে। তাই এবার বিধানসভা নির্বাচন জিততে উপজাতি সমর্থন সংহত করার রাস্তায় বিজেপি। এই লক্ষ্যেই চম্পাই সোরেনকে দলে আনা হয়েছে।

এদিকে চম্পাই সোরেনের ওপর হেমন্ত সোরেন সরকার গোয়েন্দা নজরদারি চালাচ্ছেন বলে অভিযোগ তুলেছে বিজেপি। দিল্লিতে ঝাড়খন্ড পুলিশের গোয়েন্দা শাখার দুই আধিকারিক চম্পাই সোরেনের ওপর নজরদারি চালান বলে অভিযোগ তুলেছে বিজেপি। অন্যদিকে জে এম এম-কংগ্রেস নেতারা চম্পাই সোরেনের বিজেপিতে যোগদানের ঘটনাকে গুরুত্ব দিতে চাইছেন না।

Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a Comment