অভিজ্ঞতার নীরিখেই বিবেক কুমারকে পিছনে ফেললেন মনোজ পন্থ?

 




Indiapost24 Web Desk:রাজ্যের নতুন মুখ্য সচিব হয়েছেন মনোজ পন্থ।  প্রশাসনিক মহলে আলোচনা যে অভিজ্ঞতার নিরিখেই তিনি তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ভূমি দফতরের সচিব বিবেক কুমারকে পিছনে ফেলে দিয়েছেন। ৩১ অগস্ট যখন অর্থ সচিব মনোজ পন্থকে যখন দফতরে বদলি করা হয় তখন প্রশাসনিক মহলে গুঞ্জন শুরু হয় বিবেক কুমারের মুখ্যসচিব পদে বসা প্রায় নিশ্চিত। কারণ ভগবতী প্রসাদ গোপালিকার মেয়াদ বৃদ্ধির অনুমোদন করেনি কেন্দ্রীয় সরকার,ফলত নতুন মুখ্য সচিবের দায়িত্বভার গ্রহণ জরুরী হয়ে পড়ে নবান্নের তরফে। কিন্তু পয়লা সেপ্টেম্বর দেখা যায় রাজ্যের মুখ্যসচিব হচ্ছেন মনোজ পন্থ। মনোজ পন্থ ও বিবেকের কুমার মধ্যে তুলনামূলক ভাবে মুখ্যমন্ত্রীর অধিক পছন্দের আধিকারিক  মিষ্টভাষী বাংলা সংগীত অনুরাগী বিবেক কুমার বলে মুখ্যমন্ত্রীর ঘনিষ্ঠ সূত্রে এমনটাই খবর। সেই সমীকরণের কথা মাথায় রেখেই বিবেক কুমারকেই মুখ্য সচিব হওয়ার দৌড়ে এগিয়ে রেখেছিল আমলা মহল। 


তবে মনোজ পন্থ-কে মুখ্য সচিব পদে নিয়োগের পর প্রশাসনিক মহলে আলোচনা শুরু হয়,আরজিকর হাসপাতালে মহিলা চিকিৎসকের মৃত্যুর ঘটনায় বর্তমানে একটু হলেও কোণঠাসা রাজ্য সরকার একজন অভিজ্ঞ মুখ্য সচিবের উপর ভরসা রাখতে চেয়েছে। তাই বিবেক ও মনোজের মধ্যে মনোজকেই বেছে নিয়েছেন মমতা শিবির,বলে প্রাক্তন আমলা মহল তথা রাজ্য রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশের ধারণা। 


মনোজ পশ্চিমবঙ্গ ক্যাডারের আধিকারিক।পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় কাজ করার পাশাপাশি,কেন্দ্রীয় সরকার ও রাষ্ট্রপতি ভবনে দীর্ঘ সময়ে কাজ করার অভিজ্ঞতা রয়েছে তাঁর। ২০০৪ চলে যখন জঙ্গিপুর লোকসভায় প্রণব মুখোপাধ্যায়ের প্রতিদ্বন্দ্বিতা করে প্রথমবার লোকসভা নির্বাচনে জয় লাভ করেন তখন সেই নির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্বে ছিলেন। 



পরে প্রণববাবুই তাঁকে প্রতিরক্ষা মন্ত্রকে কাজ করার জন্য বাংলা থেকে থেকে দিল্লি নিয়ে যান। প্রণব বাবু অর্থ মন্ত্রকের দায়িত্ব নিলে তাঁর সঙ্গেই সেই মন্ত্রকেও কাজ করেছেন রাজ্যের বর্তমান মুখ্যসচিব। ২০১২ তাহলে প্রণব মুখোপাধ্যায় রাষ্ট্রপতি নির্বাচিত হলে তাঁর সঙ্গেই রাইসিনহা হিলসে আধিকারিক হিসাবে নিয়োগ পান তিনি। কিন্তু ২০১৭ সালে প্রণব মুখোপাধ্যায় রাষ্ট্রপতি পদ থেকে অবসর নিলে পশ্চিমবঙ্গ সরকারের কাজে ফিরে আসেন ও বিভিন্ন দপ্তরের দায়িত্ব সামলান। দীর্ঘদিন তিনি রাজ্যের অর্থ সচিব ছিলেন। এখন মুখ্যসচিব হিসাবে তাঁর অভিজ্ঞতাকেই কাজে লাগাতে চাইছে সরকার বলে আমলা বিশেষজ্ঞ মহলের ধারণা।

Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a Comment